শুক্রবার, ৮ জুন, ২০১২

জাতীয় বাজেট ২০১২-২০১৩ এবং টেলিকম খাতে জিনিসের দাম কমছে শীঘ্রই।। [DoridroHD]

সালাম সবাইকে। আশা করি সবাই ভালই আছেন। DoridroHD পেজে আপনাদের স্বাগতম। আজ বাংলাদেশের বাজেট ২০১২-১৩ নিয়ে একটি পোস্ট লিখার ট্রাই করলাম। ভুল ত্রুটি হলে ক্ষমা করবেন।
আমরা অনেকেই বেশ কিছুদিন ধরেই বাজেট টেনশনে ভুগতেছিলাম। তাদের মধ্যে আমিও একজন। কারণ, যে আকারে কম্পিউটারের দাম বেঁড়েই চলেছে আমরা আসলেই বেশ ঝামেলার মধ্যে একটা সময় কাটাচ্ছি। ডেক্সটপ-ল্যাপটপ সব কিছুর দাম ডাবল হয়ে গেলো। হার্ড ডিস্ক, র‍্যাম, মেমোরি কার্ড সব কিছুর দাম ডাবল হয়ে গেছে।
হার্ডডিস্ক এর দাম বেড়ে যাওয়ার একটা মূল কারণ ছিল, গত বছরের অক্টোবরে বন্যায় থাইল্যান্ডের শিল্প-কারখানা বন্ধ হয়ে গেলে হার্ডডিস্ক সংকটে পড়ে এর ওপর নির্ভরশীল দেশগুলো। কিন্তু এটাও জানা গিয়েছে, “জানুয়ারি মাসের মাঝামাঝি থেকেই থাইল্যান্ডে হার্ডডিস্কের উৎপাদন কার্যক্রম পুনরায় চালু হয়েছে”। জানুয়ারির ২২ তারিখ থেকে ওয়েস্টার্ন ডিজিটাল টেকনোলজিস ইনকরপোরেশন তাদের কর্মকাণ্ড পুনরায় চালু করেছে বলে জানা গেছে তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে।
বাজেট ২০১২-২০১৩ এর টেলিকম খাতের মূল্যহ্রাসঃ 
 গতকালের জাতীয় বাজেট অধিবেশন শেষে কিছুটা শান্তির আভাসও পাওয়া গেল বলে মনে হচ্ছে। সরকার এবার টেলিকম খাতে ব্যয় ভালই করবেন বলে আশা করছি। কারণ, গত বাজেটে যেখানে আমদানি শুল্ক ০ থেকে এক লাফে ২৫% করা হয় তারপরে থেকেই টেলিকম সকল জিনিসের দাম বেড়ে যায়। এবারের বাজেটে এই সীমা আরও কমিয়ে আনা হয়েছে। ২৫% আমদানি শুল্ককে এবার কমিয়ে আনা হয়েছে ৫% এ। গত বাজেটে আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর সহ মোট ব্যয় ছিল ৫৯%, ঠিক সেই জিনিসের কর এবার আমদানি শুল্ক ও মূল্য সংযোজন কর সহ মোট পড়ছে ২৯%। Multimedia Projector, Flash Drive, Flash Card, SD Card, Server rack সব কিছুর দাম কমে যাচ্ছে এবার বাজেটের কারণে। 
এছাড়া টেলিকম খাতে আসছে আরও কিছু নতুন সংযোজন। সম্পূর্ণ বাজেটের PDF ফাইলটি ডাউনলোড করে সব গুলো খাতের বিস্তারিত নিয়ে নিন।







0 comments:

একটি মন্তব্য পোস্ট করুন

Related Posts Plugin for WordPress, Blogger...